মোবাইলের IMEI নাম্বার বের করতে হয় কিভাবে ?

 



আমাদের অনেক সময় মোবাইলের IMEI নাম্বার বের করার প্রয়োজন পড়ে। তার মধ্যে সবচেয়ে বেশি প্রয়োজন হয় মোবাইল চুরি বা হারিয়ে গেলে। কারন মোবাইল হারিয়ে গেলে অথবা চুরি হয়ে গেলে মোবাইলের এই IMEI নাম্বার দিয়েই থানায় জিডি করতে হয় আর এর দ্বারা মোবাইল ট্রেকিং করতে সহজ হয়।আরেকটি গুরুত্বপূর্ণ কাজ আছে যেটি হলো যখন নতুন মোবাইল কেনা হয় তখন মোবাইলটি নকল না আসল তাও জানা যায় এই IMEI নাম্বার দিয়েই। সেজন্য আমাদের সকলের উচিত অন্তত নিজের মোবাইলের IMEI নাম্বার জেনে রাখা বা IMEI নাম্বার কিভাবে বের করতে হয় তার সঠিক নিয়ম জেনে রাখা।আজকের আলোচনায় IMEI নাম্বার কিভাবে বের করতে হয় তা জানবো।


আরো জানুন - সর্বজনীন পেনশন রেজিস্ট্রেশন পদ্ধতি


How to find IMEI number in mobile? কিভাবে মোবাইলের IMEI নাম্বার দেখবো বা খুজবো ? 


বাংলাদেশে মোবাইলের IMEI নাম্বার খুজে বের করার সবচেয়ে সহজ সিস্টেম হচ্ছে মোবাইলে *#০৬# কোডটি ডায়াল করা। এছাড়াও আরো বেশ কটি সিস্টেম আছে যেগুলো দিয়ে সহজেই মোবাইলের IMEI নাম্বার বের করা যায়। তার মধ্যে 

– উপরে উল্লেখিত ইউএসএসডি (USSD) কোডের মাধ্যমে।

– মোবাইল বক্সের মাধ্যমে।

– অনলাইন থেকে।

– গুগল ডেশবোর্ড থেকে।

– Find My device এর মাধ্যমে।

–কম্পিউটারের মাধ্যমে।


ইউএসএসডি (USSD) কোডের দ্বারা IMEI নাম্বার চেক করার নিয়ম - 


প্রতিটি মোবাইলেরই একটি ইউনিক IMEI নাম্বার থাকে। হোক সেটি  এনড্রয়েড বা বাটন মোবাইল।আর এই IMEI নাম্বার বের করার জন্য প্রথমে মোবাইলের ডায়াল অপশন থেকে *#০৬# কোডটি ডায়াল করুন সাথে সাথে আপনার সামনে প্রদর্শিত হবে IMEI নাম্বার।এই কোডটি বাটন মোবাইল এবং এনড্রয়েড মোবাইল এর জন্য প্রযোজ্য। 


➤মোবাইল বক্স থেকে IMEI নাম্বার জানার উপায় - 


আমরা যখন নতুন কোন মোবাইল ক্রয় করি তখন আমাদের মোবাইলের সাথে একটি বক্স থাকে সেই বক্সের মধ্যে মোবাইল সহ চার্জার, কেবল, হেডফোন, ও ইউজার বুক দেওয়া থাকে। মোবাইলের সাথে দেয়া বক্সের গায়ে বিভিন্ন ইনফরমেশন দেওয়া থাকে যার মধ্যে IMEI নাম্বারও লিখা থাকে। আর তাই যখনই আমাদের IMEI নাম্বার জানার প্রয়োজন হবে তখনই আমরা হয় ইউএসএসডি কোডের মাধ্যমে জানবো নতুবা মোবাইল বক্সের মাধ্যমে জানবো।


আরেকটা তথ্য জেনে রাখা ভালো অফিশিয়াল মোবাইল বক্সের গায়ে আরেকটি লেখা অবশ্যই থাকে যেটি হলো “ মোবাইল হ্যান্ডসেট ক্রয় করার পূর্বে KYD <space>১৫ ডিজিটের IMEI নম্বর লিখে ১৬০০২ নাম্বারে এসএমএস করে মোবাইলটির বৈধতা যাচাই করে নিন।বিটিআরসি”।


আপনি ইচ্ছে করলে এই ফরমেটে এসএমএস করে নিশ্চি হয়ে নিতে পারবেন যে মোবাইলটি আসল না নকল।


➤অনলাইন থেকে IMEI নাম্বার বের করার উপায়


অনলাইন থেকে বেশ কয়েকটি উপায়ে IMEI নাম্বার বের করা যায়। তার মধ্যে সবচেয়ে সহজ ২টি উপায় হলো - 


–Google dashboard

–Find my device


এই দুটি নিয়মে আপনি সহজেই আপনার মোবাইলের IMEI নাম্বার জানতে পারবেন। তবে এই উপায়ে IMEI নাম্বার জানতে হলে আপনার মোবাইলটি অবশ্যই এনড্রয়েড মোবাইল থোকতে হবে।



➤Google dashboard এর মাধ্যমে IMEI নাম্বার বের করার উপায় - 


Google Dashboard মাধ্যমে IMEI নাম্বার বের করতে হলে যে মোবাইলের IMEI নাম্বার বের করতে হবে সেটিতে অবশ্যই google account এ sign in থাকতে হবে। 


তারপর কয়েকটি ধাপে কাজ সম্পাদন করতে হবে। 


– যদি নির্দিষ্ট কোন মোবাইলে IMEI জানতে চান তাহলে সেই মোবাইলে যে google account টি log in রয়েছে সেই google account টিতে অন্য কোন ডিভাইস ( মোবাইল, কম্পিউটার অথবা ল্যাপটপ) দিয়ে log in  করুন।


– Google সার্চ বক্সে Google Dashboard লিখে সার্চ করুন। 

– এবার Google Dashboard ওপেন করুন।

– নিচের দিকে থাকা Android Backup অপশনটি নির্বাচন করুন। 

– এখানে আপনার মোবাইলের IMEI নাম্বার দেখা যাবে। 


➤Find My device এর মাধ্যমে IMEI নাম্বার বের করার নিয়ম  - 


–প্রথমে google play store থেকে Find my device অ্যাপসটি ডাউনলোড করুন। 

– Find My Device অ্যাপসটি অপেন করুন।

– যে মোবাইলের IMEI নাম্বার বের করতে চান সেই মোবাইলটিতে যে google account দ্বারা log in করা সেই একই google account দিয়ে Find My Device apps এ log in করুন। 

– উপরের তালিকা থেকে আপনার কাঙ্খিত মোবাইলটি সিলেক্ট করুন।

– ডিভাইসের পাশে থাকা আইকনে ক্লিক করুন। 

– (i) icon অর্থাৎ এই আই বাটনে ক্লিক করলে পপ আপ পেইজে আপনার মোবাইলের সমস্ত ইনফরমেশন যেমন Model Number, IMEI Number, First registration date, and last seen date দেখা যাবে। 


➤কম্পিউটার থেকে কিভাবে IMEI নাম্বার বের করতে হয় ? 


কম্পিউটারের মাধ্যমেও খুব সহজেই মোবাইলের IMEI নাম্বার বের করা যায়। সেজন্য প্রথমেই কম্পিউটারের গুগল একাউন্টে প্রবেশ করতে হবে। এবং অবশ্যই যে একাউন্টটি দিয়ে মোবাইলে সাইন ইন করেছেন সেই একাউন্টেই লগইন করতে হবে। তারপর নিচের ধাপগলো ফলো করুন। 


– কম্পিউটারের যে কোন একটি ব্রাউজার অপেন করুন। এবং Manage your Google Account অপশনে ক্লিক করুন। 

– তারপর Security option এ ক্লিক করুন।

–your device এর নিচে থাকা Find a lost device এ ক্লিক করুন।

– এখানে আপনার গুগল একাউন্টের সাথে যুক্ত থাকা সকল ডিভাইস গুলো প্রদর্শিত হবে। এবার আপনি যে ডিভাইসের IMEI নাম্বার বের করতে চান তার উপর ক্লিক করুন। 

– এরপর ডিভাইসের পাশে থাকা (i) আইকন এ ক্লিক করুন।

–এবার এখানে আপনার ডিভাইসের IMEI নাম্বার টি প্রদর্শিত হবে। 


এভাবে IMEI নাম্বার চেক বা বের করা যায়। 









#JMNEWS #IMEInumber #howtocheckIMEInumber #IMEI


Post a Comment

Previous Post Next Post