ইরানের নতুন যুদ্ধাস্ত্র উম্মোচন।মোহাজের-টেন

 



ইরানের প্রেসিডেন্ট ইব্রাহীম রইসি গতকাল মঙ্গলবার (২২ আগষ্ট) সামরিক শিল্প দিবষে মোহাজের-টেন নামের নতুন এক যুদ্ধাস্ত্র ড্রোন উম্মোচন করার সময় ইসরাইল সহ সারা বিশ্বকে কঠিন এক হুশিয়ারী দিয়ে বলেন - ইরানে যে হাত আগ্রাসন চালাবে সে হাত কেটে ফেলা হবে।নতুন এই যুদ্ধাস্ত্র ড্রোনটি দেশের তৈরীকৃত আগের সব ড্রোন হতে ।নেক বেশি উন্নত, আধুনিক ও উন্নত অস্ত্র বহনের ক্ষমতা সম্পন্ন। খবর - রয়টার্স ও এপির।



ইরান সরকারের দাবি নতুন তৈরিকৃত এই ড্রোনের সক্ষমতা যুক্তরাষ্ট্রের এমকিউ নাইন রিপারের মত। নতুন এই যুদ্ধাস্ত্রটি ২৪ হাজার ফুট উচ্চতায় উড়তে পারে। দুই হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে পারে ২৪ ঘন্টা পর্যন্ত টানা আকাশে অবস্থান করতে পারে। নতুন এই ড্রোনটি ঘন্টায় ২১০ কিলোমিটার গতিতে আঘাত হানতে পারে। সার্বক্ষনিক নজরদারির ব্যবস্থাও রয়েছে এত। কোন মানুষ ছাড়া এই আকাশযানটি ৩০০ কেজি পর্যন্ত বিস্ফোরক নিয়ে উড্ডয়নে সক্ষম। 


ইরানী প্রেসিডেন্ট আরো বলেন ইরানের বিরুদ্ধে আগ্রাসনে জড়িত যে কারো হাত আমাদের দক্ষ বাহীনি দ্বারা কেটে ফেলা হবে। দেশের সামরিক ও প্রতিরক্ষা শিল্পে যে অগ্রগতি হয়েছে দেশের ও দেশের বাইরে অনেক দেশেরই ইরানের প্রতি দৃষ্টিভঙ্গি বদলে দিয়েছে। আরন এখন উৎপাদনশীল দেশে পরিনত হওয়ায় অন্যরা সমীহ করে। 


মোহজের-টেন শব্দের মোহজের শব্দের অর্থ অভিবাসী। আশির দশক থেকে এই নামেই ড্রোন বানাচ্ছে ইরান।এই সিরিজের আরেক আলোচিত ড্রোন মোহজের সিক্স। ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে মোহজের - সিক্স সরবরাহের অভিযোগ রয়েছে ইরানের বিপক্ষে।  







#JMNEWS #ইরান #মোহাজেরটেন #যুদ্ধাস্ত্র #ড্রোন #আন্তর্জাতিক


Post a Comment

Previous Post Next Post