সব ধরনের কোচিং বন্ধ

 



আগামী ১৭ আগস্ট দেশের আট শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষা শুরু হবে। এ পরীক্ষার প্রশ্নফাঁস ও প্রশ্নফাঁসের গুজব ঠেকাতে ৪৩ দিন দেশের সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। নির্দেশনা অনুযায়ী, আজ সোমবার (১৪ আগস্ট) থেকে আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত সারা দেশে সব ধরনের কোচিং সেন্টার পুরোপুরি বন্ধ থাকবে


এর আগে, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির উপস্থিতিতে এইচএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠভাবে সম্পন্নের লক্ষ্যে গত মঙ্গলবার (৮ আগস্ট) আইনশৃঙ্খলা কমিটির বৈঠক হয়। বৈঠক শেষ করে তিনি  সংবাদ সম্মেলন করেন। এসময় তিনি বলেন, ‘প্রশ্নফাঁসের গুজব ও নকলমুক্ত পরিবেশে সুষ্ঠ, সুন্দরভাবে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে আগামী ১৪ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত দেশের সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে।’


আরো পড়ুন - মুচলেকায় ছাড়া পেলেন বাংলাদেশের নারী এমপি।


এবার দেশের সকল  শিক্ষা বোর্ড মিলে  ১৩ লাখের উপর  ছাত্র ও ছাত্রী পরীক্ষায় অংশ গ্রহন করবে । পরীক্ষার্থীর মধ্যে ছয় লাখ এর উপর  ছাত্র ও ছয় লাখের উপর  ছাত্রী। দেশের ৯ হাজার ১৬৯টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীর জন্য দুই হাজার ৬৫৮টি কেন্দ্র স্থাপন করা হবে। গত বছরের তুলনায় এবছর পরীক্ষার্থী সংখ্যা বেড়েছে এক লাখ ৫০ হাজারের বেশি ।



আলীম পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৯৮ হাজার ৩১ জন। এর মধ্যে ছাত্র ৫৩ হাজার ৬৩ জন এবং ছাত্রী ৪৪ হাজার ৯৬৮ জন ছাত্রী। আলীম পরীক্ষায় মোট দুই হাজার ৬৮৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ৪৪৯টি পরীক্ষাকেন্দ্র স্থাপন করা হবে। কারিগরী শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ৫২ হাজার ৭১৭ জন। এর মধ্যে এক লাখ ৯ হাজার ৫৭৩ জন ছাত্র ও ৪৩ হাজার ১৪৪ জন ছাত্রী। এক হাজার ৮৩৪ শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ৬৭৪ টি কেন্দ্র স্থাপন করা হবে।


তিনটি  শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষা  পিছিয়ে নতুন সময়সূচি প্রকাশ


এদিকে প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রামসহ তিন শিক্ষা বোর্ডের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষা পেছানো হয়। তবে, নতুন করে স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। চট্টগ্রাম শিক্ষা বোর্ডে স্থগিত হওয়া প্রথম চারটি বিষয়ের পরীক্ষা ২৭ সেপ্টেম্বর, ১, ৩ ও ৫ অক্টোবর অনুষ্ঠিত হবে। আর মাদ্রাসা বোর্ডের আলিম পরীক্ষার প্রথম চারটি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে ১, ৩, ৫ ও ৮ অক্টোবর। গতকাল রোববার (১৩ আগস্ট) সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।


এর আগে, টানা বৃষ্টি এবং পাহাড়ি ঢলের কারণে চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান ও খাগড়াছড়িতে ব্যাপক জলাবদ্ধতার সৃষ্টি হয়। এতে তিন দিন ওইসব এলাকার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। যার ফলে তিন শিক্ষা বোর্ডের এই পরীক্ষাটি পেছানোর সিদ্ধান্ত নেওয়া হয়।


ওই সময় ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানিয়েছিলেন, প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রাম শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষা ১৭ আগস্টের পরিবর্তে আগামী ২৭ আগস্ট থেকে শুরু হবে। অন্য বোর্ডের পরীক্ষা অনুষ্ঠিত হবে নির্ধারিত তারিখ, অর্থাৎ ১৭ আগস্ট থেকে প্রকাশিত সময়সূচি অনুযায়ী।


Post a Comment

Previous Post Next Post