ফ্রান্স থেকে কেনা হচ্ছে উড়োজাহাজ ও স্যাটেলাইট।

 


ফ্রান্সের প্রতিষ্ঠান এয়ারবাস থেকে ১০টি উড়োজাহাজ কেনার সিদ্ধান্তের পর এবার একই প্রতিষ্ঠান থেকে বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট নিতে যাচ্ছে বাংলাদেশ। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ বাংলাদেশের এমন সিদ্ধান্তের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন।


আরো পড়ুন - সেলফি নিয়ে বক্তব্যের প্রতিউত্তর দিলেন। ওবায়দুল কাদের


গতকাল সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে মাখোঁ এ মন্তব্য করেন।


ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ বলেন, ‘ইউরোপীয় অ্যারোনটিকসে (বিমানকৌশল) আস্থা রাখার জন্য এবং ১০টি এ-৩৫২ নেওয়ার বিষয়ে প্রতিশ্রুতি দেওয়ার জন্য আমি আপনাকে ধন্যবাদ জানাতে চাই।’


বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নতুন মাত্রায় পৌঁছেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, চলমান ভূরাজনৈতিক অস্থিতিশীলতা ও অর্থনৈতিক অনিশ্চয়তার প্রেক্ষাপটে বাংলাদেশের সার্বভৌম নীতি, স্বাধীনতার প্রতি শ্রদ্ধা ও সমর্থন প্রকাশ করেছে ফ্রান্স।


বৈঠকের পর গতকাল সন্ধ্যায় প্রচারিত যৌথ ঘোষণায় বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ শান্তি, সমৃদ্ধি এবং জনগণের কল্যাণে দুই দেশের অংশীদারত্বকে ‘কৌশলগত’ পর্যায়ে উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছেন। দুই শীর্ষ নেতা যেকোনো দেশে অসাংবিধানিকভাবে ক্ষমতার পরিবর্তন এবং সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা গ্রহণের নিন্দা জানিয়েছেন।


যৌথ ঘোষণায় বলা হয়েছে, রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য সহায়ক পরিবেশ তৈরির লক্ষ্যে আন্তর্জাতিক পরিমণ্ডলে আলোচনায় একমত পোষণ করেছে দুই দেশ।


দিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার পর এমানুয়েল মাখোঁ গত রোববার সন্ধ্যায় ঢাকায় আসেন। সফরের প্রথম দিন তিনি তাঁর সম্মানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া নৈশভোজে অংশ নেন। পরে ফরাসি প্রেসিডেন্ট গানের দল ‘জলের গান’-এর সংগীতশিল্পী, গীতিকার ও বাদ্যযন্ত্রী রাহুল আনন্দর ধানমন্ডির বাসার নিজস্ব স্টুডিওতে গান শোনেন এবং শিল্পীর সঙ্গে আলাপ করে সময় কাটান।


সফরের দ্বিতীয় দিন সকালে এমানুয়েল মাখোঁ ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শনে গিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। এরপর তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। বৈঠকের পর দুই দেশের মধ্যে দুটি চুক্তি সই হয়। এই চুক্তিগুলো হচ্ছে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) এবং বঙ্গবন্ধু-২ আর্থ অবজারভেশন স্যাটেলাইট সিস্টেম–সম্পর্কিত ফ্রান্সের এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস এসএএসের মধ্যে সহযোগিতার বিষয়ে সম্মতিপত্র (লেটার অব ইনটেন্ট—এলওআই)। অন্যটি হচ্ছে নগর সুশাসন ও অবকাঠামো কর্মসূচির বিষয়ে বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এবং ফ্রান্সের ফ্রান্স উন্নয়ন সংস্থার (এএফডি) মধ্যে ২০ কোটি ডলারের ঋণসহায়তা চুক্তি।


প্রধানমন্ত্রীর সঙ্গে শীর্ষ বৈঠকের পর ভাদ্রের বৃষ্টিতে তুরাগ নদে নৌকায় ঘুরে বেড়ান এমানুয়েল মাখোঁ। এরপর বেলা তিনটার দিকে এমানুয়েল মাখোঁ ঢাকা ত্যাগ করেন ।







#বাংলাদেশ #ফ্রান্স #এমানুয়েলমাখোঁ #স্যাটেলাইট #jmnews


Post a Comment

Previous Post Next Post