বায়ুদূষনে কমছে ভারতীয়দের আয়ু।

 



বায়ু দূষন দক্ষিন এশিয়ার মানুষদের গড় আয়ু আশংখা জনক হাড়ে কমিয়ে দিচ্ছে। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে দক্ষিন এশিয়ার মানুষদের গড় আয়ু বায়ু দূষনের কারনে কমপক্ষে পাঁচ বছর একমাস কমে যাচ্ছে। 


ভারতীয় সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল এক্সপ্রেস জানিয়েছে, ‌‘এয়ার কোয়ালিটি লাইফ ইনডেক্স অ্যানুয়াল আপডেট ২০২৩’ শিরোনামের গবেষণা প্রতিবেদনটি গত ২৯ আগস্ট প্রতিবেদনটি শিকাগো বিশ্ববিদ্যালয়ের এনার্জি পলিসি ইনস্টিটিউট প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, গবেষণাটি ২০২১ সালের তথ্য ও উপাত্তের ভিত্তিতে করা হয়েছে।


প্রতিবেদনে আরও বলা হয়েছে, দক্ষিণ এশিয়ার দেশগুলো যেমন বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও নেপালে তামাকজনিত কারণে ২ বছর ৮ মাস পর্যন্ত আয়ু কমে যাচ্ছে। এ ছাড়া অনিরাপদ খাবার পানি, স্যানিটেশন ও অ্যালকোহলের কারণে ১ বছর পর্যন্ত আয়ু কমে যাচ্ছে। বাতাসের গুণগত মান খারাপ হওয়ায় ভারতের মানুষের গড় আয়ু ৫ বছর ৩ মাস কমে গেছে।


২০০০ সালের দিকে বায়ু দূষণের কারণে ভারতের মানুষ গড় আয়ু কমেছিল ৩ বছর ৩ মাস। ২০২১ সালে সেটি বেড়ে ৫ বছর ২ মাসে উন্নীত হয়েছে।


বায়ু দূষণের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে বায়ু দূষণের মাত্রা বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা অতিক্রম করেছে।


শিকাগো বিশ্ববিদ্যালয়ের প্রতিবেদনে বলা হয়েছে, দ্রুত শিল্পায়ন, অর্থনৈতিক প্রবৃদ্ধি ও জনসংখ্যা বৃদ্ধিই বায়ু দুষণের জন্য দায়ী। ভারত ও পাকিস্তানের রাস্তায় ২০০০ সালের তুলনায় বর্তমানে যানবাহনের সংখ্যা চারগুণ বেড়েছে। বাংলাদেশেও ২০১০ থেকে ২০২০ সালের মধ্যে গাড়ির সংখ্যা তিনগুণ বেড়েছে।


বায়ু দূষণের কারণে দক্ষিণ এশিয়ার এসব দেশে হাঁপানি, হার্ট অ্যাটাক, ব্রঙ্কাইটিস এবং অন্যান্য শ্বাসযন্ত্রের রোগসহ দীর্ঘস্থায়ী রোগের প্রবণতা বেড়েছে।


Post a Comment

Previous Post Next Post