পেট্রোলের দাম বাড়ালেন পাকিস্তানের নতুন তত্ত্বাবধায়ক সরকার।

 


ক্ষমতায় আসার সাথে সাথেই অতি প্রয়োজনীয় জ্বালানী তেল পেট্রোলের দাম বাড়ালেন পাকিস্তানের নবনির্বাচিত নির্বাচন কালীন তত্ত্বাবধায়ক সরকারের প্রধান মন্ত্রী আনোয়ারুল হক কাকার। দায়িত্ব হাতে পাওয়ার পরের দিনই তিনি এ সংক্রান্ত অনুমোদন পত্রে স্বাক্ষর করেন। এর পরই দাম বৃদ্ধির ঘোষনা দেয় পাকিস্তানের অর্থমন্ত্রনালয়। 


পাকিস্তানের সংবাদ মাধ্যম দ্য ডন এ ধরনের তথ্য জানিয়েছেন।


আরো পড়ুন - পুনরায় ক্ষমতায় আসতে চায় । মোদি সরকার


প্রতিবেদনে এসছে মঙ্গলবার রাত থেকেই নতুন দাম কার্যকর করা হয়েছে। এতে প্রতি লিটার ডিজেলের দাম বেড়েছে ২০ রুপির ও বেশি। ধারনা করা হচ্ছে জ্বালানী তেলের দাম বাড়ার কারনে দেশের সামগ্রিক মুল্য স্ফীতিতে প্রভাব পড়বে। এই মূল্যস্ফীতি এর আগের ২ মাস স্থিতিশীল ছিল। 


নতুন দাম অনুযায়ী এখন পাকিস্তানে প্রতি লিটার পেট্রোল ক্রয় করতে এখন ২৯০ দশমিক ৪৫ রুপি গুনতে হবে। পূর্বমুল্য থেকে দাম বেড়েছে ১৭ দশমিক ৫০ রুপি। অন্যদিকে প্রতি লিটার হাই স্পিড ডিজেলের দাম ২০ রুপিরও বেশি বেড়ে হয়েছে ২৯৩.৪০ রুপি।


দেশটির অর্থ মন্ত্রনালয় জানিয়েছেন, আন্তর্জাতিক বাজারে জ্বালানী তেলের দাম বাড়ায় তাদের রাতারাতি দাম বাড়াতে হয়েছে। তবে কেরোসিনের ও ডিজেলের দাম অপরিবর্তীত আছে। 


অপরদিকে সদ্য বিদায়ী শেহবাজ শরিফ এর সরকার মাত্র ১৫ দিন আগে জ্বালানী তেলের মুল্য বৃদ্ধি করেন। অর্থাৎ মাত্র ২ সপ্তাহের ব্যবধানে দেশটিতে প্রতি লিটার জ্বালানির মুল্য ৪০ রুপি পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। 


প্রতি লিটার ডিজেলের মুল্য ২০৩ রুপি ছিল চলতি বছরের মার্চ মাসেও। জ্বালানি তেলের এই মুল্য বৃদ্ধি সব ক্ষেত্রে প্রভাব ফেলবে। কারন এগুলো ভারী যানবাহনে, ট্রেন, কৃষি যন্ত্রাংশে ব্যবহৃত হয়। এর দাম বাড়ার কারনে সবজি ও অন্যান্য ভোজ্য পন্যের দাম ও বাড়বে।


Post a Comment

Previous Post Next Post